X

১৭ আগস্ট ২০১৭ ১৯:৩৬:৪৩ | ৩ ভাদ্র ১৪২৪ বৃহস্পতিবার | ২৪ জিলক্বদ ১৪৩৮
পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে,দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই-খাদ্যমন্ত্রী brak যেটুকু গণতন্ত্র আছে সরকার তাও ধ্বংসের ষড়যন্ত্র করছে-মির্জা ফখরুল brak রাজধানীর কদমতলীতে মডেল ও টিভি উপস্থাপিকাকে ধর্ষণের অভিযোগে মামলা brak গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপে অংশ নেন নির্বাচন কমিশন (ইসি) brak নোয়াখালীর সোনাইমুড়ীতে মাজারের এক খাদেমকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা brak

প্রচ্ছদ  »   এইদিনে

আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস

আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ। একাত্তরের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ নিয়েছিল বাংলাদেশের প্রথম সরকার। আর এর মধ্য দিয়ে প্রাতিষ্ঠানিক ভিত্তি পায় মুক্তিযুদ্ধ।বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল অনন্য একটি দিন।
১৯৭১। স্বাধিকারের প্রশ্নে বাঙালির অবিরাম লড়াই। যে লড়াইকে স্তব্ধ করে দিতে ২৫শে মার্চ রাতে নারকীয় হত্যাযজ্ঞ চালায় পাকিস্তানি বাহিনী। বাঙালিরাও বসে থাকেনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ঐতিহাসিক সেই প্রয়োজন থেকেই গঠিত হয় স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার। ১৫টি মন্ত্রণালয় ও বিভাগ নিয়ে স্বল্প পরিসরে যাত্রা শুরু করে এই সরকার। পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি, তার অবর্তমানে সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হয়েছিলেন। মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি হিসেবে ঘোষণা করা হয় জেনারেল এম এ জি ওসমানীর নাম।এরই পথপরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। পরের দিন দেশ-বিদেশের পত্র-পত্রিকা এবং সংবাদ মাধ্যমে ১৭ এপ্রিল শপথগ্রহণের এই সংবাদ ফলাও করে ছাপা হয়। বাংলাদেশ সরকারের আনুষ্ঠানিক সূচনা বা আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হিসেবে এই দিনটির তাৎপর্য ছিল বিশাল।অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে নয়মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।
ঢাকা, সোমবার, ১৭ এপ্রিল, এইচ বি নিউজ টোয়েন্টিফোর ডটকম।




User Comments

  • এইদিনে