X

২১ ফেব্রুয়ারী ২০১৮ ৯:২৩:০৬ | ৯ ফাল্গুন ১৪২৪ বুধবার | ০৪ জমা: সানি ১৪৩৯
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী brak আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি brak

প্রচ্ছদ  »   এইদিনে

আজ মহান মে দিবস

আজ মহান মে দিবস

আজ মহান মে দিবস।সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় আজ পালিত হচ্ছে মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিনটি পালনের ১৩১তম বার্ষিকী আজ। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন এবং কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে দিনটি‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।
 এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মে দিবসের মর্মবাণী, শ্রমিক-মালিক ঐক্য জানি’। আজ সরকারি ছুটির দিন। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা-সংগঠন দিনটি পালনে শোভাযাত্রা, সমাবেশ, আলোচনা সভা, মিছিল, গণসংগীত ইত্যাদি কর্মসূচি নিয়েছে।
শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সঙ্গে বিশ্বব্যাপী সরকারি ছুটি থাকে এ দিন। বাংলাদেশেও আজ সরকারি ছুটি।
বার্তা সংস্থা বাসস জানিয়েছে, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বাণী দিয়েছেন
 
ঢাকা, সোমবার, ০১ মে, এইচ বি নিউজ টোয়েন্টিফোর ডটকম।

User Comments

  • এইদিনে