X

২১ আগস্ট ২০১৭ ১:৯:৫১ | ৭ ভাদ্র ১৪২৪ সোমবার | ২৮ জিলক্বদ ১৪৩৮

প্রচ্ছদ  »   সম্পাদকীয়

মহান মে দিবস, সফল ও স্বার্থক হউক, শ্রমজীবী মানুষের প্রত্যাশা

মহান মে দিবস, সফল ও স্বার্থক হউক, শ্রমজীবী মানুষের প্রত্যাশা

আজ মহান মে দিবস।সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় আজ পালিত হচ্ছে মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিনটি পালনের ১৩১তম বার্ষিকী আজ।
মহান মে দিবস সৃষ্টি হয়েছিল বিশ্বব্যাপী শ্রমিক-কর্মচারীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন থেকে। শ্রমজীবী মানুষের জীবনে এটি একটি উল্লেখযোগ্য দিন।১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন এবং কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে দিনটি‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।
উল্লেখ্য, শ্রমিক নেতাদের বিচারে জুরিদের সবাই ছিলেন ব্যবসায়ী। এ থেকেই বিচারের নামে প্রহসনটি বোঝা যায়। এরপর থেকে বিশ্বব্যাপী শ্রমিকরা এ দিনটিকে শ্রমিকদের বিজয় ও অনুপ্রেরণার দিবস হিসেবে পালন করে আসছেন। মানুষের ওপর মানুষের শোষণ-বঞ্চনার অবসান করেই সুখী-সমৃদ্ধ ও শোষণমুক্ত সমাজ বদলের লড়াইকে এগিয়ে নেয়ার প্রত্যয়ের মধ্য দিয়ে মে দিবস উদযাপনকে সফল ও স্বার্থক করা সম্ভব। জয় হোক শ্রমজীবী মানুষের।এইচ বি নিউজ টুয়েন্টিফোর ডটকম পরিবারের পক্ষ থেকে বাংলাদেশসহ বিশ্বের সব শ্রমজীবী ও মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, ও কর্মপরিবেশ নিশ্চিত করতে সকলে এগিয়ে আসবেন, মহান মে দিবসে এ প্রত্যাশা করি।’

 (সম্পাদক)
কাজী আবু তাহের মোহাম্মদ নাসির
এইচ বি নিউজ টুয়েন্টিফোর ডটকম।

User Comments

  • সম্পাদকীয়