X

১৯ ফেব্রুয়ারী ২০১৮ ২৩:৩৩:১১ | ৭ ফাল্গুন ১৪২৪ সোমবার | ২০ জমা: সানি ১৪৩৯
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ের সত্যায়িত কপি পেলেন খালেদা জিয়ার আইনজীবীরা brak আশি দশকের জনপ্রিয় পপ গায়িকা সাবাতানি আর নেই brak জঙ্গিবাদের সঙ্গে জড়িতদের বাংলার মাটিতে কোন স্থান হবে না-প্রধানমন্ত্রী brak নির্বাচনে বেগম খালেদা জিয়া অংশ নিতে পারবেন কি-না, সে বিষয়ে সিদ্ধান্ত আদালতের brak গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আনব brak বাংলা‌দেশ শিশু একা‌ডে‌মি অগ্রনী ব্যাংক সা‌হিত্য পুরস্কারে ভূষিত হলেন ডিসি মোশতাক brak অমর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে কোনো ধরনের নিরাপত্তা হুমকি নেই-ডিএমপি কমিশনার brak

প্রচ্ছদ  »   ইসলাম

আজ দশই মহররম পবিত্র আশুরা

আজ দশই মহররম পবিত্র আশুরা

আজ দশই মহররম পবিত্র আশুরা। দশই মহররমের এই দিনে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৌহিত্র হযরত ইমাম হোসেন তার পরিবারসহ কারবালায় শহীদ হন। এ দিনটি আসমানী কিতাবসমূহের অনুসারীদের কাছেও তাৎপর্যপূর্ণ। ৬১ হিজরী তথা ৬৮০ খ্রিস্টাব্দের দশই মহররম। ইরাকের কুফা নগরীর অদূরে ফোরাত নদী তীরবর্তী কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাৎ বরণ করেন রাসুলের দৌহিত্র ইমাম হোসেন রাদিয়াল্লা তালা আনহুর পরিবার ও সঙ্গীসহ ৭২ জন। করুণ এ ঘটনা আজো শোকের সাথে স্মরণ করেন দুনিয়ার সব মুসলমান। বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে।
এ ছাড়া গুরুত্বপূর্ণ নবীদের অনেকের জীবনেই দশই মহররমে ঘটেছে কোন না কোন তাৎপর্যপূর্ণ ঘটনা। তাই শুধু মুসলিম নয়, ইহুদী খ্রিস্টানসহ সব নবীর অনুসারীদের কাছে দিনটি তাৎপর্যপূর্ণ। আদম নবীর তওবা কবুল, হযরত মূসার ফেরাউনের কবল থেকে মুক্তি, হযরত ঈসার জন্ম ও আকাশে তুলে নেয়া এদিনই ঘটে। আইয়্যুব নবীর কুষ্ঠরোগ থেকে মুক্তি ও হযরত ইউনূসের মাছের পেট থেকে মুক্তি, হযরত সোলায়মানের সিংহাসন ফিরে পাওয়া ও নমরুদের অগ্নিকুণ্ড থেকে হযরত ইব্রাহীম আলাইহি ওয়া সাল্লামের রক্ষা পাওয়ার ঘটনাও এদিনেই ঘটে।পবিত্র আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ব সুন্নি আন্দোলন, বাংলাদেশ প্রতিবছরের মতো এবারও বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। প্রতিবছরের মতো এবারও শিয়া সম্প্রদায় কারবালার শোকাবহ ঘটনার স্মরণে পুরান ঢাকার হোসেনী দালান ইমাম বাড়া থেকে তাজিয়া মিছিল বের করবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন গতকাল হোসেনী দালান পরিদর্শন করেন।

ঢাকা,রোববার,০১ অক্টোবর, এইচ বি নিউজ টোয়েন্টিফোর ডটকম।

User Comments

  • ইসলাম