X

১১ ডিসেম্বর ২০১৭ ২১:২৩:৩৬ | ২৭ অগ্রায়ণ ১৪২৪ সোমবার | ২২ রবিউল আউয়াল ১৪৩৯
বেগম খালেদা জিয়া আদালতে আত্মসমর্পণের নামে মিথ্যাচার করছেন-স্বাস্থ্যমন্ত্রী brak রাজধানীর বাড্ডা আফতাবনগর থেকে এক ব্যক্তির গলা কাটা মরদেহ উদ্ধার brak বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বুধবার সারাদেশ প্রতিবাদ কর্মসূচি দিয়েছে বিএনপি brak জনগণকে বিভ্রান্ত করতেই বেগম জিয়ার বিরুদ্ধে অর্থ পাচারে মিথ্যা তথ্য প্রচার-মির্জা ফখরুল brak ফ্রান্সের পথে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী brak নারীর পেটে গজ রেখে অস্ত্রোপচার ভুয়া ডাক্তার কারাগারে brak বৃষ্টিতে যানজট, গরমেও যানজট,এ চিত্র পুরো রাজধানীর brak

প্রচ্ছদ  »   আন্তর্জাতিক

সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক কাজুয়ো ইশিগুরো

সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক কাজুয়ো ইশিগুরো

২০১৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটেনের নন্দিত ঔপন্যাসিক কাজুয়ো ইশিগুরো।বৃহস্পতিবার স্টকহোমে এক অনুষ্ঠানের মাধ্যমে এই ঘোষণা দেয় সুইডিশ একাডেমি। জাপানী বংশোদ্ভূত এই লেখক সম্পর্কে তাদের তরফ থেকে বলা হয়, ‘উপন্যাসে তীব্র আবেগের মধ্য দিয়ে তিনি স্বরূপ উন্মোচন করেছেন বাস্তবের সঙ্গে সংযোগ স্থাপনের মায়ময় অনুভূতির গভীরতাকে।’আটটি উপন্যাস লিখেছেন কাজুও ইশিগুরো, যা ৪০টির বেশি ভাষায় অনূদিত হয়েছে। চলচ্চিত্রের চিত্রনাট্যও লিখেছেন ইশিগুরো। তাঁর লেখা উপন্যাস ‘নেভার লেট মি গো’, ‘দ্য রিমেইনস অব দ্য ডে’, ‘দ্য হোয়াইট কাউন্টেস’ ও ‘দ্য স্যাডেস্ট মিউজিক ইন দ্য ওয়ার্ল্ড’কে চলচ্চিত্রে রূপান্তরের জন্য চিত্রনাট্য তাঁর লেখা।
প্রতিভাবান এই সাহিত্যিক এর আগে বুকার পুরস্কার, অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার ও কস্টা বুক অব দ্য ইয়ার পুরস্কারে ভূষিত হয়েছিলেন।বিবিসি জানায়, জাপানের নাগাসাকি শহরে ১৯৫৪ সালে জন্ম কাজুও ইশিগুরোর। তাঁর বাবা ছিলেন একজন সমুদ্রবিজ্ঞানী। কাজুওর জন্মের পরই তাঁর পরিবার জাপান থেকে যুক্তরাজ্যে পাড়ি জমায়। যখন তার বয়স ছিলো পাঁচ। ইউনিভার্সিটি অফ কেন্ট থেকে স্নাতক শেষ করার পর ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়া থেকে সৃজনশীল লেখালেখিতে উচ্চতর ডিগ্রি নেন।
১৯৮৯ এ তার উপন্যাস ‘দ্য রিমেইসন অফ দ্য ডে’র জন্য ম্যানবুকার পুরস্কার পাওয়া ইশিগুরো স্থান করে নিয়েছেন টাইম ম্যাগাজিন শীর্ষ পঞ্চাশ মহান বৃটিশ লেখকদের মধ্যে।   
আন্তর্জাতিক ডেস্ক, বৃহস্পতিবার,০৫ অক্টবর,এইচ বি নিউজ টোয়েন্টিফোর ডটকম।

User Comments

  • আন্তর্জাতিক